BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Friday , January 20 2017
Loading...
Home / অন্যান্য / খাবার খাওয়ার আদর্শ সময়
Diet time

খাবার খাওয়ার আদর্শ সময়

লাইফস্টাইল ডেস্ক:সবকিছুরই যেমন নিয়ম আছে, তেমনি খাবার খাওয়ারও সঠিক সময় রয়েছে। কেননা খাবার শুধু খেলেই হল না, কখন খাচ্ছেন তার ওপরও কিন্তু নির্ভর করে শরীরের ভালো-মন্দ।

খাবার খাওয়ার পর, যতই কম খাবার হোক না কেন, তা হজম করতে শরীরের একটা নির্দিষ্ট সময় লাগে। তাই ঠিক সময়ে খাবার খেলে আপনার শরীর তা ঠিকমতো গ্রহণ করতে পারবে। ফলে আপনি হয়ে উঠবেন স্বাস্থ্য-সবল।

নানা কারণে অনেকেই ঠিক সময়ে খেতে পারেন না। কেউ কেউ আবার এতটাই ব্যস্ত থাকেন যে এক এক সময় খাবার খাওয়ারই সময় পান না। এমন অভ্যাস ভালো নয়। বিশেষত ব্রেকফাস্ট না খাওয়া তো একেবারেই উচিত নয়। চলুন জেনে নিই, সকালের, দুপুরের এবং রাতের খাবার খাওয়ার সঠিক সময়।

সকালের খাবার

যেহেতু ডিনারের পর অনেকটা সময় শরীর খাবার পায় না তাই সকালের খাবার অর্থাৎ ব্রেকফাস্ট সকাল ৭-৮টার মধ্যে সেরে ফেলুন। যদি এ সময়ের মধ্যে সম্ভব না হয় তাহলে সকাল ১০ টার মধ্যে সেরে ফেলুন। সকাল ১০টার পর যদি নাস্তা সারেন তাহলে তা কিন্তু আসলে আর ব্রেকফাস্ট থাকে না এবং দুপুরের খাবার খাওয়ার ওপর এর প্রভাব পড়ে। তখন আর দুপুরের খাবার বেলা ৩ টার আগে করার ইচ্ছা জাগে না। ফলে শরীর ভাঙতে শুরু করে। তাই ব্রেকফাস্টটা সাড়তে হবে সময়ে। সুস্বাস্থ্যের ক্ষেত্রে ব্রেকফাস্টের সময় নির্ধারণের খুব সহজ একটা নীতি আছে। তা হচ্ছে, ঘুম থেক ওঠার ঠিক আধ ঘণ্টার মধ্যে ব্রেকফাস্ট সেরে ফেলা।

দুপুরের খাবার

প্রতিদিন দুপুর সাড়ে ১২ টা থেকে ২ টার মধ্যে দুপুরের খাবার অর্থাৎ লাঞ্চ সেরে ফেলার চেষ্টা করাটা ভালো। যদি কোনোদিন দেরি হয়ে যায়, তাহলে চেষ্টা করবেন বিকাল ৪ টার আগে যেন সেরে ফেলতে পারেন। আপনি যদি ঠিক সময়ে দুপুরের খাবার না খান তাহলে আপনার পেটে হয়তো গুরগুর শুরু হয়ে যাবে। আর এ ধরনের অনুভূতি একেবারেই সুখকর নয়।

READ  যারা বিরোধিতা করছে, সমাজের প্রতি তাদের দায়দায়িত্ব কম : প্রধানমন্ত্রী

রাতের খাবার

ডায়েট মেনে চললে সন্ধ্যা সাড়ে ৭ টার মধ্যে রাতের খাবার অর্থাৎ ডিনার সেরে ফেলা উচিত। আর যদি তা সম্ভব না হয় তাহলে চেষ্টা করবেন ৯ টার মধ্যে যেন খাওয়া হয়ে যায়। মনে রাখবেন একটু দেরি হয়ে গেলে ক্ষতি নেই। কিন্তু ডিনার সারতে হবে রাত ১০ টার মধ্যে। আর রাতে ভাজাভুজি বেশি খাবেন না। এমনটা করলে দেখবেন ওজন বেড়ে যাচ্ছে।

ওজন নিয়ন্ত্রণ করার উপায়:যদি ওজন বাড়াতেনা চান তাহলে ঘুমাতে যাওয়ার তিন ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া সেরে নেবেন। যদি আপনি রাত ১০ টায় ঘুমাতে যান তাহলে ডিনার সেরে নেবেন ৭ টার মধ্যে।

– See more at: http://www.bd24live.com/bn/article/115970/index.html#sthash.MwajUudd.dpuf

Loading...

Leave a Reply

Loading...