BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Sunday , January 22 2017
Home / অন্যান্য / নাগরিকত্ব আইনে প্রবাসীদের স্বার্থ পরিপন্থী ধারা প্রত্যাহারের দাবি
Loading...

নাগরিকত্ব আইনে প্রবাসীদের স্বার্থ পরিপন্থী ধারা প্রত্যাহারের দাবি

নাগরিকত্ব আইন ২০১৬ এর যেসব ধারা প্রবাসীদের স্বার্থ পরিপন্থী সেগুলো চিহ্নিত করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে যুক্তরাজ্যস্থ প্রবাসী স্বার্থ সংরক্ষণ পরিষদ। পাশাপাশি প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান, ভোটাধিকারের সুযোগ এবং বিমানবন্দর সমূহে প্রবাসীদের হয়রানী বন্ধ করে নির্বিঘ্নে দেশে যাতায়াতের দাবি জানানো হয়।

সিলেট জেলা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের আহবায়ক মাওলানা আতাউর রহমান।

লিখিত বক্তব্যে তিনি উল্লেখ করেন, নাগরিকত্ব আইনের খসড়া ইতোমধ্যে অনুমোদিত হয়ে সংসদে উপস্থাপনের অপেক্ষায় রয়েছে। আইনের ৭ নং ধারায় বলা হয়েছে, বিদেশে নাগরিকপ্রাপ্ত ব্যক্তিরা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না, সুপ্রিমকোর্টের কোনো বিচারকসহ প্রজাতন্ত্রে কোনো কর্মে নিয়োগ পাবেন না, রাষ্ট্রপতি নির্বাচন করতে পারবেন না, স্থানীয় সরকারসহ কোনো পদে নির্বাচন ও কোনো রাজনৈতিক সংগঠন করতে পারবেন না। আইনের এ ধারাগুলোর মাধ্যমে দ্বৈত নাগরিকদের রাজনৈতিক অধিকার হরণ করা হয়েছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে আতাউর রহমান বলেন, ১৩ নং ধারায় দ্বৈত নাগরিকদের আগামী প্রজন্মের সম্পদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে।

বক্তব্যে আরো বলা হয়, মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদের অবদান অনস্বীকার্য। তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখছেন। অথচ সরকার নাগরিকত্ব আইনের কয়েকটি ধারার মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের প্রতি বিমাতাসূলভ আচরণ করছে। প্রবাসীদের স্বার্থে সরকার এগিয়ে আসবে বলে মনে করছেন সংগঠনের নেতারা। সংবাদ সম্মেলনে মাওলানা এমরান আলম ও কয়েছ আহমদ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন   ১০০ আইসিটি অফিসার নেবে অগ্রণী ব্যাংক
Loading...

Leave a Reply