যে কারণে যৌনতা হয়ে ওঠে যন্ত্রণাময় দুঃস্বপ্নের মতো – Editortoday
BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Monday , May 1 2017
Breaking News
Home / অন্যান্য / যে কারণে যৌনতা হয়ে ওঠে যন্ত্রণাময় দুঃস্বপ্নের মতো

যে কারণে যৌনতা হয়ে ওঠে যন্ত্রণাময় দুঃস্বপ্নের মতো

প্রতি ১২ জন নারীর মধ্যে একজন নারী ভালভোডাইনিয়া সমস্যা ভোগেন। এটা এমন এক সমস্যা যখন যৌনাঙ্গের মুখে তীব্র ও ক্রনিক ব্যথা অনুভূত হয়।

অন্তত জীবনে একবার এই অভিজ্ঞতা হয়েছে তাদের। দুর্ভাগ্যজনকভাবে অনেক নারীর জন্য তা ক্রনিক ব্যথা হয়ে দেখা দেয়। মাসের পর মাস, এমনকি বছর ধরে যোনিপথে ব্যথা অনুভূত হতে থাকে।

আমেরিকার বিখ্যাত মাইয়ো ক্লিনিকের ব্যাখ্যায় বলা হয়, ভালভোডাইনিয়া সংক্রান্ত যন্ত্রণা নারীদের জীবনটাকে নরক বানিয়ে দেয়। একটানা কিছু সময় বসে থাকা সম্ভব হয় না। বিশেষ করে এই নারীদের যৌন জীবন হয়ে ওঠে দারুণ যন্ত্রণাপূর্ণ।

ভালভার ভেস্টিবুলিটিস সিনড্রোমের (ভিভিএস) কারণে যৌনতা কতটা যন্ত্রণাময় হয়ে উঠতে পার তা ব্যাখ্যা করেছেন ভুক্তভোগীরা। যৌনাঙ্গের মুখে তীব্র ব্যথায় সেক্স হয়ে ওঠে দুঃস্বপ্নের মতো। এখানে চাপ তো দূরের কথা, স্পর্শেই নিদারুণ কষ্ট অনভূত হয়।

বেকি নামের এক নারী নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, এক রাতে সেক্স করার সময় নরক নেমে এলো। মনে হলো, কেউ যোনিপথে এক টুকরা কাচ গেঁথে দিয়েছে। এই ব্যথার বর্ণনা মুখে বলা সম্ভব নয়।

তখন একজন পুরুষের সঙ্গে সম্পর্ক চলছিল বেকির। তাদের সম্পর্ক শারীরিক পর্যায়ে চলে যায়। ঠিক তখনই বেকি ভিভিএস রোগের কথা জানতে পারেন। এ সমস্যা থেকে বেরিয়ে আসতে বেশ কিছু সময় তাদের মাঝে দূরত্বের সৃষ্টি হয়। তবে সুস্থ হয়ে তারা আবারও এক হয়েছৈন। এখন বেকি এবং তার প্রেমিক কোরে যৌনতাকে নিজেদের মতো সংজ্ঞায়িত করেছেন। তাদের কাছে যৌনতা বলতে কেবল দুই যৌনাঙ্গের কার্যক্রম নয়।

কিন্তু ভালভোডাইনিয়া নারীদের মাঝে পরিচিতি কোনো সমস্যা নয়। বেশিরভাগ নারী এর সম্পর্কে অবগত নন। সাম্প্রতিক গবেষণায় বলা হয়, ছত্রাক সংক্রমণের কারণে এই ক্রনিক যন্ত্রণার সৃষ্টি হয়। এই সমস্যার বিশেষ কোনো চিকিৎসাব্যবস্থাও নেই। মাইয়ো ক্লিনিক জানায়, টপিক্যাল অ্যানেস্থিটিক্স, বায়োফিডব্যাক থেরাপি, পেলভিক ফ্লোর থেরাপি আর ওষুধপত্রের প্রয়োগে এর চিকিৎসা চলে। আবার সার্জারিও করা হয়। ত্বক ও টিস্যুর যে অংশ সংক্রমিত হয়েছে বলে মনে হয়, তা সরিয়ে ফেলাই একমাত্র উপায়।

যৌনতাকে যন্ত্রণাদায়ক দুঃস্বপ্ন বানিয়ে দেওয়ার প্রধান কারণ হতে পারে ভিভিএস। এ  ছাড়াও যৌনাঙ্গে শুষ্কতা, ভ্যাজাইনিসমাস এবং অন্যান্য কিছু বিশেষ রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে যন্ত্রণাবোধ হতে পারে। বিশেষজ্ঞের কাছে চিকিৎসা নিতে হবে দ্রুততার সঙ্গে। নয়তো এ যন্ত্রণা থেকে মুক্তি নেই।
সূত্র : হাফিংটন পোস্ট

Leave a Reply