অধিনায়কত্ব থেকে অবসর নিতে বাধ্য করা হয়েছিল ধোনিকে? – Editortoday
BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Monday , May 1 2017
Breaking News
Home / খেলাধুলা / অধিনায়কত্ব থেকে অবসর নিতে বাধ্য করা হয়েছিল ধোনিকে?

অধিনায়কত্ব থেকে অবসর নিতে বাধ্য করা হয়েছিল ধোনিকে?

ধোনির অধিনায়কত্ব ছাড়া নিয়ে এ বার জলঘোলা হতে শুরু হয়ে গেল। অভিযোগ আনলেন বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশনের সচিব আদিত্য বর্মা। রবিবার তিনি দাবি করেন, মহেন্দ্র সিংহ ধোনি চাপের মুখে পরে এই সিদ্ধান্ত নিয়েছেন। তাঁর মতে, এটা তাঁর স্বাভাবিক সিদ্ধান্ত নয়, চাপে পরে এই সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি সরাসরি আঙুল তুলেছেন বিসিসিআই-এর যুগ্ম সচিব অমিতাভ চৌধুরির দিকে। তাঁর বক্তব্য অনুযায়ী বিসিসিআই-এর পক্ষ থেকে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, তাঁর ভবিষ্যতের কী পরিকল্পনা। তাতেই ইঙ্গিতটা বুঝে যান তিনি।
আদিত্য ভর্মার অভিযোগ অমিতাভ চৌধুরি নাকি বিসিসিআই নির্বাচক প্রধান এমএসকে প্রসাদকে ৪ জানুয়ারি ফোন করে ধোনির ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইতে বলেন। সেই মুহূর্তে ধোনি রঞ্জি ট্রফিতে ঝাড়খণ্ডের মেন্টর হিসেবে মাঠেই ছিলেন। এই পুরো ঘটনায় নাকি ধোনি মানসিকভাবে হতাশ হয়েই সঙ্গে সঙ্গে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন।

সূত্রের খবর, বোর্ডের এক প্রভাবশালী কর্তা এদিন সকালেই জানান, এমএস এত তাড়াতাড়ি মোটেই সরে দাঁড়াতে রাজি ছিল না। তবে ধোনিকে এই বিষয়ে বোঝান নির্বাচক কমিটির চেয়ারম্যান এমএস প্রসাদ। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে ও টি২০ সিরিজে নামার আগে ধোনিকে দেখা গিয়েছিল তার রাজ্য ঝাড়খণ্ডের মেন্টরের ভূমিকায়। গুজরাটের বিরুদ্ধে ঝাড়খণ্ড সেমিফাইনাল ম্যাচ ছিল নাগপুরে। সেখানেই ঈশান কিষাণদের সঙ্গে মেন্টর হিসাবে ছিলেন মাহি। নির্বাচক প্রধান প্রসাদও হাজির ছিলেন।

সেখানেই ধোনিকে প্রসাদ বোঝান, এখনই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সঠিক সময়। পরের ওয়ান ডে বিশ্বকাপের কথা মাথায় রেখে ধোনির উচিত কোহলিকে দল গুছিয়ে নেওয়ার জন্য সময় দেওয়া। পরের বিশ্বকাপের সময় ধোনির বয়স দাঁড়াবে ৩৯-এর কাছাকাছি। সেকথা বুঝেই ধোনি প্রসাদের যুক্তি মেনে নেন বলে জানান বোর্ডের সংশ্লিষ্ট কর্তা।

গত দু’সপ্তাহ ধরে ধোনি-পর্ব চললেও, পুরো বিষয়টার সলতে পাকানোর কাজ শুরু হয়েছিল অবশ্য গতবছর সেপ্টেম্বর মাস নাগাদ, যে সময় নতুন নির্বাচকদের প্যানেল গড়া হয়েছিল। দায়িত্ব নেওয়ার পরেই এমএস প্রসাদের প্রথম কাজ ছিল ২০১৯ বিশ্বকাপের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করা।

আর সেজন্য কোহলিকে সীমিত ওভারের ক্রিকেটে যত দ্রুত সম্ভব দায়িত্বে আনতে চাইছিলেন। তাছাড়া শেষ দু’বছর টেস্টে কোহলির টিম ইন্ডিয়া যতটাই ভাল পারফরম্যান্স করছিল, ততটাই হতশ্রী পারফরম্যান্স ছিল সীমিত ওভারের ক্রিকেটে ধোনির মেন ইন ব্লু’দের। ললাট লিখন পড়তে পেরেই ‘ক্যাপ্টেন’ মাহির প্রস্থান।

Leave a Reply