BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Monday , January 23 2017
Home / অন্যান্য / পাঠ্যবইয়ে ভুলের জন্য কেউ রেহাই পাবে না: শিক্ষামন্ত্রী
Loading...

পাঠ্যবইয়ে ভুলের জন্য কেউ রেহাই পাবে না: শিক্ষামন্ত্রী

নতুন পাঠ্যবইয়ে ভুলের জন্য দায়ীদের কেউ রেহাই পাবে না বলে আশ্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ভুলত্রুটির বিষয়টি দেখতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) একটি কমিটি করেছে। কেন হল, কারা দায়ী— তা বের করা হবে। প্রাথমিকভাবে দুইজনকে চিহ্নিত করে ওএসডি করা হয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর এর ভিত্তিতে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি ভুল-ত্রুটির সংশোধনী দেওয়া হবে।

তিনি বলেন, ‘যারা ভুলত্রুটি করেছেন তারা রেহাই পাওয়ার যোগ্য না।’

তবে ভুল-ত্রুটি হতেই পারে— এমন মন্তব্য করে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘ছাত্র-ছাত্রীরা বই পাচ্ছে আনন্দ করছে, উৎসব করছে। কেবল ভুল তুলে ধরে এগুলোকে নিরুৎসাহিত করে ছাত্র-ছাত্রীদের হতাশ করে দেওয়া ঠিক না।’

এ প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, ‘ভুলের বিষয়ে তদন্ত কমিটির কাজ শুরু হয়েছে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এর মধ্যে নেতিবাচক প্রচার না করতে অনুরোধ জানাচ্ছি।’

বছরের প্রথম দিন গত পহেলা জানুয়ারি ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করে সরকার। শিক্ষার্থীদের হাতে নতুন বই যাওয়ার পর থেকেই বিভিন্ন ভুল-ত্রুটি ধরে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সমালোচনা হচ্ছে। বানান ভুলের খতিয়ান তুলে ধরে অনেকে প্রশ্ন রেখেছেন— শিশুদের পাঠ্যবইয়ে এসব কী শেখানো হচ্ছে?

নতুন পাঠ্যবইয়ের ভুল নিয়ে ফেসবুকে তীব্র সমালোচনার পর ওইসব ভুল-ত্রুটি পর্যালোচনায় একটি কমিটি করে এনসিটিবি।

আরও পড়ুন   মোবাইল প্যাটার্ন লক ভুলে গেলে কী করবেন?
Loading...

Leave a Reply