BIGtheme.net http://bigtheme.net/ecommerce/opencart OpenCart Templates
Monday , January 23 2017
Home / অন্যান্য / বাংলাদেশে হিন্দির ব্যাপক প্রসার চান ভারতীয় হাই কমিশনার!
Loading...

বাংলাদেশে হিন্দির ব্যাপক প্রসার চান ভারতীয় হাই কমিশনার!

হিন্দি ভাষা দিবসের অনুষ্ঠানে সমঝোতা স্মারক বিনিময় করছেন ভারতীয় হাই কমিশনার ও ঢাবি উপাচার্যঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মঙ্গলবার (১০ জানুয়ারি) পালিত হলো বিশ্ব হিন্দি দিবস। ঢাবি’র সহযোগিতায় ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন দিবসটি পালন করেছে। এ সময় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি বাংলাদেশে প্রথম হিন্দি ই-ম্যাগাজিন উদ্বোধন করা হয় এবং ভারতের কেন্দ্রীয় হিন্দি সংস্থার বিদেশে হিন্দি ভাষা প্রসার প্রকল্পে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা দশ জনে উন্নীত করার ঘোষণা দেওয়া হয়। ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হিন্দি দিবস পালন অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও আমন্ত্রিত অতিথিরা ছাড়াও উপস্থিত ছিলেন আধুনিক ভাষা ইনস্টিটিউট ও ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র, ঢাকার হিন্দি ভাষার শিক্ষার্থীরা।
অনুষ্ঠানে হিন্দি ভাষার জন্য একটি আইসিসিআর চেয়ার প্রতিষ্ঠার লক্ষ্যে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আইসিসিআরের পক্ষে ভারতীয় হাই কমিশনার এবং ঢাবির পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ উপলক্ষে হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও উপাচার্য আরেফিন সিদ্দিক যৌথভাবে বাংলাদেশে প্রথম হিন্দি ই-ম্যাগাজিন উদ্বোধন করেন। অনুষ্ঠানে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র ও আধুনিক ভাষা ইনস্টিটিউটের মেধাবী হিন্দি ভাষা শিক্ষার্থীদের মধ্যে পুরস্কারও বিতরণ করা হয়। হর্ষ বর্ধন শ্রিংলা আধুনিক ভাষা ইনস্টিটিউটের হিন্দি বিভাগের জন্য দু’টি কম্পিউটার উপহার দেওয়ার ঘোষণাও দেন।

আগ্রার কেন্দ্রীয় হিন্দি সংস্থায় বিদেশে হিন্দি ভাষা প্রসার প্রকল্পের আওতায় পোস্ট গ্র্যাজুয়েট কোর্সের জন্য ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের দু’জন শিক্ষার্থী নির্বাচিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন হাই কমিশনার। এ সময় তিনি ঘোষণা দেন, এ বছর এই প্রকল্পের আওতায় বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা দশে উন্নীত করা হবে।

আরও পড়ুন:  বিস্ময় সৃষ্টি করলেন তিন বছরের কোরআনে হাফেজ মুহাম্মদ!

সূত্র –moralnews24

আরও পড়ুন   শেখ হাসিনাকে অনুসরণের পরামর্শ দিলেন ইউনেস্কোর পরবর্তী সম্ভাব্য মহাপরিচালক
Loading...

Leave a Reply